মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন এর নিয়ম ২০২৪

আপনি কী মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করতে চাচ্ছেন? আজকের এই লেখাটির দ্বারা মাতৃত্বকালীন ভাতা অনলাইন সম্পর্কে সম্যক ধারনা পাবেন। 

সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় দরিদ্র মার জন্য সরকার মাতৃত্বকালীন ভাতা সুবিধা দিয়ে থাকে। সরকার একজন গর্ভবতী মা কে ২৮,৮০০ টাকা দিয়ে থাকে। একজন দরিদ্র গর্ভবর্তী মা প্রথম কিংবা দ্বিতীয় যে কোন এক সন্তান জন্মদানের সময় এ ‍সুবিধা পেয়ে থাকেন।  মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করার ফরম, নিয়ম ও যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদনের যোগ্যতা

  • স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা দপ্তর কর্তৃক প্রদত্ত এএনসি কার্ড থাকতে হবে।
  • জুলাই-ডিসেম্বর পর্যন্ত সময়ে ন্যূনতম ৪ মাস এবং সর্বোচ্চ ৬ মাসের মধ্যে গর্ভবতী হতে হবে।
  • ন্যূনতম বয়স হতে হবে: ২০-৩৫ বছর।
  • অবশ্যই এনআইডি কার্ড থাকতে হবে।
  • প্রথম কিংবা দ্বিতীয়বার গর্ভধারণ করেছে।
  • পারিবারিক মাসিক আয় সর্বোচ্চ ৮০০০ টাকা।
  • নিজ নামে অনলাইন/মোবাইল ব্যাংক একাউন্ট থাকতে হবে।

 মাতৃত্বকালীন ভাতা প্রাপ্তির ধাপসমূহ:

১।  মাতৃত্বকালীন ভাতা মঞ্জুরীর আবেদন ফরমপুরণ।২। অনলাইন আবেদন (অবশ্যই আপনাকে ইউনিয়ন পরিষদ, পৌরসভায় গিয়ে আবেদন করতে হবে অথবা আপনি তথ্য আপার মাধ্যমে আবেদন করতে পারবেন।।৩। মহিলা বিষয়ক অধিদপ্তর কতৃক আবেদন পত্র গ্রহণ।

** ইউনিয়ন পর্যায়ের প্রাপ্ত আবেদনের ভিত্তিতে আবেদনসমূহের যাচাই বাছাই পূর্বক ইউনিয়ন কমিটির সভার মাধ্যমে প্রাপ্ত প্রাথমিক তালিকা উপজেলা কমিটির কাছে প্রেরণ করা হয়।

** উপজেলা কমিটি প্রাপ্ত তথ্যের ভিত্তিতে উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা দপ্তরের মাধ্যমে েএএনসি কার্ডগুলো যাছাই পূর্বক চড়ান্ত অনুমোদন দেয়।

মাতৃত্বকালীন ভাতা মঞ্জুরীর আবেদন ফরম

এই ফরমটি পুরন করার পর আপনি করে আপনাকে ইউনিয়ন পরিষদে গিয়ে জমা দিতে হবে। এবং ৪০ টাকা জমা দিয়ে মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করতে হয়। অথবা আপনি তথ্য আপার মাধ্যমে এই ফরমটি পূরণপূর্বক মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করতে পারেন।

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন লিংক

১। প্রথমে এই লিংকে প্রবেশ করুন।

http://103.48.16.6:8080/LM-MIS/applicant/onlineRegistration

এরকম একটি ইন্টারফেস আসবে এবং তথ্যগুলো গিয়ে সাবমিট করতে হয়।




**আবেদনের সময় আপনার ছবি ও সিকনেচার দিতে হবে।**

আমি একজন সরকারি কর্মচারী হিসেব এতথ্যটুকু আমার জানা। তারপরও যদি কোন তথ্য জানার থাকে কমেন্ট অথবা সরাসরি যোগাযোগের মাধ্যমে জানতে পারেন।  এছাড়াও যদি মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন কালীন কোন সমস্যার সমুক্ষীন হলে আমাকে বলতে পারেন। ধন্যবাদ

Leave a Comment